কাল থেকে শুরু এসএসসি পরীক্ষা: বেড়েছে নজরদারি

লেখক:
প্রকাশ: ১২ মাস আগে

দেশের শিক্ষা ব্যবস্থার সবচেয়ে আলোচিত একটি পরীক্ষা এসএসসি যা আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে। ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে ১১টি শিক্ষা বোর্ড থেকে এ বছর অংশ নিচ্ছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী। এর মাঝে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন পরীক্ষায় অংশ গ্রহন করবে।

২৯ হাজার ৭৯৮টি প্রতিষ্ঠানের মোট ৩ হাজার ৮১০টি কেন্দ্রে অনুষ্ঠিত এ পরীক্ষায় গত বছরের চেয়ে শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

এ বছরের ২৫ এপ্রিল এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে কঠোর অবস্থানে আছে শিক্ষা ও পরীক্ষার সঙ্গে যুক্ত আরও তিনটি মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসন। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় থেকে আলাদা কন্ট্রোল রুম খোলা হয়েছে পরীক্ষা নিয়ন্ত্রনে।

সংশ্লিষ্টরা জানান, শনিবার শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডগুলো অফিসিয়াল ছুটি হলেও একটি টিম স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (বিটিআরসি) সঙ্গে সমন্বয় করে কাজ করছেন। বিটিআরসি তত্ত্ববাধানে একটি টিম ফেসবুক তদারকি করছে। এর সঙ্গে শিক্ষা মন্ত্রণালয় ও আন্তঃশিক্ষা বোর্ডর কর্মকর্তারা কাজ করছেন বলেও জানা যায়।