মাইক্রোসফট ওয়ার্ডের দারুণ ফিচার

লেখক: ডেস্ক রিপোর্ট
প্রকাশ: ৭ মাস আগে

মাইক্রোসফট ওয়ার্ডের বিভিন্ন ধরনের ফিচার রয়েছে। এর মাধ্যমে নিজেদের লেখা প্রয়োজন অনুযায়ী বড় করা যায় এবং ছোট করা যায়। এ ছাড়াও মাইক্রোসফট ওয়ার্ডে বিভিন্ন ধরনের ফিচার রয়েছে, যা প্রতিদিনের গুরুত্বপূর্ণ কাজকে আরও সহজ করে তুলতে সাহায্য করে। সবার জেনে রাখা প্রয়োজন, এটিতে এমন অনেক শর্টকাট পাওয়া যায়, যা প্রতিদিনের কাজকে আরও সহজ করে তোলে। মাইক্রোসফট ওয়ার্ডে এমন অনেক ফিচার রয়েছে, যা সম্পর্কে অনেকেই জানেন না।

টুলবার লুকানো যেতে পারে : ওয়ার্ড পেজের উপরের টুলবারটি অনেক জায়গা নেয়। এমন পরিস্থিতিতে, কেউ যদি কোনো বাধা ছাড়াই লিখতে চান, তাহলে তিনি এই টুলবারটি লুকিয়ে রাখতে পারেন। এর জন্য, তাকে Ctrl + F1 বাটনে ক্লিক করতে হবে। এর পরে পুরো টুলবারটি লুকানো যাবে।

শব্দ মোছা : শব্দের প্রতিটি অক্ষর মুছে ফেলার জন্য বারবার ব্যাকসেপস ব্যবহার করার প্রয়োজন নেই। এর জন্য একটি সহজ কৌশল রয়েছে। যখনই কেউ একটি শব্দ মুছে ফেলতে চান, তখন Ctrl key-এর সঙ্গে Backspace বাটনে ক্লিক করতে হবে। এটি একবারে পুরো শব্দটি মুছে ফেলবে।

টেক্সট সিলেক্ট : টেক্সট সিলেক্ট করার জন্য ড্যাগিং এবং হাইলাইট করার বিকল্প ব্যবহার করা যেতে পারে। যে কোনো শব্দে ডাবল ক্লিক করলে সেটি হাইলাইট হবে। তাছাড়াও কপির যে কোনো অংশে ট্রিপল ক্লিক করলে পুরো বাক্য/অনুচ্ছেদ সিলেক্ট হবে।

ক্যারেক্টার সিলেক্ট করা যাবে : একইভাবে টেক্সটও খুব সহজে সিলেক্ট করা যায়। এর জন্য, মাউসের পরিবর্তে, Shift + Ctrl কি এবং Arrow বাটনে ক্লিক করতে হবে।