রাজধানী জুড়ে স্বস্তির বৃষ্টি

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১০ মাস আগে

স্থবির জনজীবনে স্বস্তির পরশ বুলিয়ে দেয়া বৃষ্টিতে রাজধানীর প্রকৃতি আজ শান্ত। সীমাহীন দুর্বিষহ গরমের পর বৃহস্পতিবার সামান্য বৃষ্টিতে নগরজীবনে কিছুটা স্বস্তি মিললেও সেটার পূন্যতা পেল শুক্রবার সকালে। এদিন সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘাচ্ছন্ন। বেলা ১১টার পর থেকে গুড়ি গুড়ি করে বৃষ্টিও পড়ছে মাঝে মাঝে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। দেশের ৯ জেলার ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়েছে।

শুক্রবার (৯ জুন) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এ অবস্থায় এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, সারা দেশের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এ সময় সারা দেশে তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাজশাহী, নওগাঁ, সিরাজগঞ্জ, নেত্রকোনা ও সিলেট জেলা ছাড়াও রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বেশ কিছু জায়গায় অব্যাহত থাকতে পারে।

নীলফামারীর সৈয়দপুরে বৃহস্পতিবার (৮ জুন) দেশের সর্বোচ্চ ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারের কুতুবদিয়ায় ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস।