সোমবার, জুন ২৪, ২০২৪
spot_img

ভোজ্যতেল কেনার জন্য প্রজ্ঞাপন জারি

চাহিদা অনুযায়ী ভোজ্যতেল কেনার গাইডলাইন তৈরি করবে সরকার। এ জন্য ১১ সদস্যের একটি কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ সরকার ভোজ্যতেল ক্রয়ের লক্ষ্যে গাইডলাইন প্রস্তুতকরণ সংক্রান্ত কমিটি গঠন করেছে। কমিটিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে কমিটির আহ্বায়ক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অনস্য সদস্যরা হলেন– বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য), ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রক, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি, সিপিটিইউর মহাপরিচালক/পরিচালক এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব/যুগ্ম সচিব।

কমিটির কার্যপরিধিতে বলা হয়–

(১) ভোজ্যতেল ক্রয়ের লক্ষ্যে ট্যারিফ কমিশন কর্তৃক নির্ধারিত মূল্যে আন্তর্জাতিক বা দেশীয় অভ্যন্তরীণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি সম্পাদন করা যায় কি না তা পর্যালোচনা করা।
(২) পর্যালোচনায় পাওয়া ফলাফলের ভিত্তিতে বাৎসরিক চাহিদা অনুযায়ী ভোজ্যতেল ক্রয়ের একটি গাইডলাইন প্রণয়ন করা।
(৩) কমিটি ৩০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে দাখিল করবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, কমিটি প্রয়োজনানুসারে সভা আহ্বান করবে। কমিটি প্রয়োজনানুসারে সদস্য কো-অপ্ট করতে পারবে। বাণিজ্য মন্ত্রণালয় এ কমিটিকে সাচিবিক ক্ষমতা দেবে।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ