বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

নরসিংদী জেলা কিসের জন্য বিখ্যাত

নরসিংদী জেলা কিসের জন্য বিখ্যাত

সকলের জানা মতে প্রতিটা জেলায় কিছু না কিছু বিখ্যাত রয়েছে কিন্তু কি? তা আমাদের অজানা। আজকে আমরা জানবো নরসিংদী জেলা কিসের জন্য বিখ্যাত?

নরসিংদী জেলা বাংলাদেশের ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। নরসিংদী জেলা ঢাকা বিভাগের মধ্যে অবস্থিত। আমাদের জানা মতে স্বাধীন বাংলায় ৬৪টি জেলা রয়েছে। যার মধ্যে এক অন্যতম জেলা হলো নরসিংদী জেলা। এই জেলা মোট আয়তন ১,১৪০.৭৯ বর্গকিমি ।

নরসিংদী জেলা কিসের জন্য বিখ্যাত । Narsingdi kiser jonno bikkhato


নরসিংদী জেলার উত্তরে কিশোরগঞ্জ, পূর্বে ব্রাহ্মণবাড়িয়া, দক্ষিণে নারায়ণগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া এবং পশ্চিমে গাজীপুর জেলা রয়েছে।

আজকের আর্টিক্যালে আপনারা জানতে পারবেন নরসিংদী জেলা কিসের জন্য বিখ্যাত? নরসিংদী জেলার নামকরণ. নরসিংদী জেলার বিখ্যাত ব্যক্তি. নরসিংদী জেলার বিখ্যাত স্থান ও জেলা পরিচিতি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।

নরসিংদী জেলা কিসের জন্য বিখ্যাত

নরসিংদী জেলা কিসের জন্য বিখ্যাত

 

নরসিংদী জেলা সাগর কলা ও লটকন এর জন্য বিখ্যাত। তাছাড়া এই জেলাটি বিখ্যাত হওয়ার পেছনে আরও অনেক কিছু আছে দর্শনীয় স্থান, নামকরণ, ব্যক্তিবর্গ ও ইতিহাসের জন্যেও বিখ্যাত রয়েছে মুন্সিগঞ্জ জেলা।

নরসিংদী নামকরণে জন্য বিখ্যাত

নরসিংদী নামটি রাজা নরসিংহের নাম অনুসারে উৎপত্তি হয়েছে। ১৯৮৪ সালে নরসিংদী সদর উপজেলা, রায়পুরা উপজেলা, বেলাবো উপজেলা, পলাশ উপজেলা, মনোহরদী উপজেলা , শিবপুর উপজেলা, শিবপুর উপজেলা এই ৬টি উপজেলা এবং নরসিংদী পৌরসভা নিয়ে নরসিংদীকে জেলা সরকার ঘোষণা করে। এক সময়ে নরসিংদী অঞ্চলটি মহেশ্বরদী পরগনার অর্ন্তভূক্ত ছিল। রাজা ধনপদ সিংহের পুত্র নরসিংহী বাবার জমিদারির সীমা বৃদ্ধি করে প্রাচীন ব্রহ্মপুত্র নদের তীরে, নগর নরসিংহপুর নামে একটি ছোট্ট শহর প্রতিষ্ঠা করেন এবং নিজের আবাসিক স্থান তৈরি করেন। বর্তমানে পলাশ উপজেলার পারুলিয়া গ্রামটিই সেই শহর। নরসিংদী একটি উঁচু অঞ্চল।অন্য একটি সুত্রে জানা যায়, সেন রাজারা শহরে বিষ্ণুর নরসিংহ অবতার রুপ একটি মূর্তি প্রতিষ্ঠা করেছিলেন, সেই থেকে এই অঞ্চলের নাম নরসিংদী।

নরসিংদী জেলার বিখ্যাত ব্যক্তি

আবু আহসান মোঃ সামসুল আরেফিন সিদ্দিক: আবু আহসান মোঃ সামসুল আরেফিন সিদ্দিক একজন বাংলাদেশী অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। ২৬ অক্টোবর, ১৯৫৩সালে ঢাকায় জন্মগ্রহন করেন। তার পৈতৃক নিবাস নরসিংদী জেলার রায়পুরা উপজেলার বাঁশগাড়ি ইউনিয়নে অবস্থিত।

মোহাম্মদ নজরুল ইসলাম

মোহাম্মদ নজরুল ইসলামের জন্ম নরসিংদী জেলার রায়পুরা উপজেলার ডৌকার চর গ্রামে। ৩ আগস্ট ১৯৫১সালে জন্মগ্রহন করেন।

আনোয়ারুল আশরাফ খান

আনোয়ারুল আশরাফ খান একজন বাংলাদেশি রাজনীতিবিদ ও একাদশ জাতীয় সংসদ সদস্য। আনোয়ারুল আশরাফ খান ১লা অক্টোবর ১৯৫৬ সালে নরসিংদী জেলায় জন্মগ্রহণ করেন।

শামীম কবির

কবির ১৯৪৪ সালে নরসিংদীতে জন্মগ্রহণ করেন। শামীম কবির নামে পরিচিতি হলেও তার আসল নাম আনোয়ারুল কবির। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক ছিলেন শামীম কবির। শামীম কবির নামে পরিচিতি থাকলেও তার আসল নাম আনোয়ারুল কবির।

সতীশচন্দ্র পাকড়াশী

সতীশচন্দ্র পাকড়াশীর জন্ম ব্রিটিশ ভারতে নরসিংদির মাধবদিতে। পিতার নাম জগদীশচন্দ্র পাকড়াশী, মাতা মৃণালিনী। তিনি ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব এবং বাঙালি সশস্ত্র বিপ্লববাদী।

আলাউদ্দিন আল আজাদ

আলাউদ্দিন আল আজাদ ছিলেন বাংলাদেশের খ্যাতিমান ঔপন্যাসিক, প্রাবন্ধিক, কবি, নাট্যকার, গবেষক ও অধ্যাপক। আলাউদ্দিন আল আজাদ ১৯৩২ খ্রিষ্টাব্দের ৬ মে নরসিংদী জেলার রায়পুরা উপজেলার রামনগর গ্রামে জন্মগ্রহণ করেন।

কবি শামসুর রাহমান

কবি শামসুর রাহমানের জন্ম ২৩ অক্টোবর ১৯২৯সালে পুরনো ঢাকার মাহুতটুলি এলাকায় নানাবাড়িতে। বাবা মুখলেসুর রহমান চৌধুরী ও মা আমেনা বেগম। পৈতৃক বাড়ি নরসিংদী জেলার রায়পুরা থানার পাড়াতলী গ্রামে।

ইমতিয়াজ আহমেদ নকীব 

ইমতিয়াজ আহমেদ নকীব একজন বাংলাদেশী সাবেক পেশাদার ফুটবল খেলোয়াড়। ইমতিয়াজ আহমেদ নকীব ১৯৭৪ সালের ৯ই সেপ্টেম্বরে নরসিংদী জেলায় জন্মগ্রহণ করেছেন।

গিয়াসউদ্দীন মিয়া

গিয়াসউদ্দীন মিয়া একজন বাংলাদেশী কৃষিবিদ। গিয়াসউদ্দীন মিয়া ১৯৬০ সালে নরসিংদী উপজেলার সাগরদী গ্রামে জন্মগ্রহণ করেন।

রোকেয়া আহমেদ লাকী

রোকেয়া আহমেদ লাকী নরসিংদী জেলায় জন্মগ্রহণ করেন। রোকেয়া আহমেদ লাকী নরসিংদী জেলার রাজনীতিবিদ ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ছিলেন।

নরসিংদীর জেলার দর্শনীয় স্থান সমূহ

নরসিংদীর জেলার দর্শনীয় স্থান সমূহ

 

উয়ারী-বটেশ্বর

নরসিংদীর বেলাবো ও শিবপুর উপজেলায় অবস্থিত। ঢাকা থেকে ৭০ কিলোমিটার উত্তর-পূর্বে হলো উয়ারী-বটেশ্বর।

সোনাইমুড়ি টেক

সোনাইমুড়ি টেক শিবপুর উপজেলার বাঘাব ইউনিয়নের কুন্দারপাড়া বাজারের পাশেই অবস্থিত। সোনাইমুড়ি টেক এ নাটক ও সিনেমার সুটিং হয়ে থাকে ও পিকনিক ষ্পট ও পার্ক রয়েছে।

বালাপুর জমিদার বাড়ি

বালাপুর জমিদার বাড়ি নরসিংদী সদর উপজেলার বালাপুর গ্রামে অবস্থিত এক ঐতিহাসিক বালামপুর জমিদার বাড়ি।

মাধবদী গুপ্তরায় জমিদার বাড়ি

মাধবদী গুপ্তরায় জমিদার বাড়ি নরসিংদী সদর উপজেলার মাধবদী গ্রামে অবস্থিত এক ঐতিহাসিক জমিদার বাড়ি।

লক্ষণ সাহার জমিদার বাড়ি

লক্ষণ সাহার জমিদার বাড়ি নরসিংদী জেলার পলাশ উপজেলার ডাংগা নামক এলাকায় অবস্থিত। ঐতিহাসিক জমিদার বাড়ি যা স্থানীয়দের কাছে উকিল বাড়ি নামে ও পরিচিত।

আমিরগঞ্জ জমিদার বাড়ি

এই আমিরগঞ্জ জমিদার বাড়ি প্রতিষ্ঠা করেন তিন ভাই মিলে জমিদার সদর উদ্দীন ভূইয়া, হাজী মহব্বত আলী ভূইয়া ও হাজী মুন্সী সায়েবুল্লাহ ভূইয়া ।

মনু মিয়ার জমিদার বাড়ি

মনু মিয়ার জমিদার বাড়ির নরসিংদী জেলার পলাশ উপজেলার ঘোড়াশাল এলাকায় অবস্থিত ঐতিহাসিক জমিদার বাড়ি।

আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় ছিল নরসিংদী জেলা কিসের জন্য বিখ্যাত ?

আশা করি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভাল লেগেছে। আরো নতুন কিছু জানার জন্য চোখ রাখুন নিউসিজন২৪.কম আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। 

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ