বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

সিলেট জেলা কিসের জন্য বিখ্যাত

সিলেট জেলা কিসের জন্য বিখ্যাত

সিলেট জেলা কিসের জন্য বিখ্যাত? আমাদের অনেকের মনে এই ধরনের প্রশ্ন আসে। সিলেট বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত সিলেট বিভাগের অন্তর্ভুক্ত একটি প্রশাসনিক এলাকা। এটি বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা এবং প্রাকৃতিক নৈসর্গভূমি। সিলেট জেলা বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র এবং ইতিহাস ও ঐতিহ্য তে সমৃদ্ধ একটি জায়গা।

 

 

সিলেট জেলা কিসের জন্য বিখ্যাত । Sylhet kiser jonno bikkhato

 

 

সিলেটের সুখ্যাতি শুধু বাংলাদেশ নয় সমগ্র পৃথিবীর মানুষের কাছে ছড়িয়েছে। এবং আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি সিলেট জেলা কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে। তার পাশাপাশি জানবো সিলেট জেলার ইতিহাস,বিখ্যাত খাবার,বিখ্যাত স্থান এবং বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে। 

সিলেট জেলার ইতিহাস

 

সিলেট জেলার ইতিহাস

 

বঙ্গভঙ্গের মাধ্যমে সিলেট কে একটি পৃথক অঞ্চলে পরিণত করা হয়। তবে তার পূর্বে সিলেট আসামের অন্তর্ভুক্ত ছিল। পরবর্তীতে বঙ্গভঙ্গ রদ করা হলে সিলেট পুনরায় আসামের অন্তর্ভুক্ত হয়। 

 

তবে ১৯৪৭ সালে দেশভাগের সময় পুনরায় সিলেটকে আলাদা একটি জেলায় পরিণত করবে পূর্ববঙ্গের ভেতরে অন্তর্ভুক্ত করা হয়। যার নামকরণ করা হয় পূর্ব পাকিস্তান। 

 

যদিও সে সময় একদলগোষ্ঠী সিলেটকে পূর্ব পাকিস্তানের সাথে থাকাটাকে নেতিবাচক দৃষ্টিতে দেখে। তবে সময়ের পরিক্রমায় এখন তা অনেকটাই স্বাভাবিক। 

 

আজ থেকে এক হাজার বছর পূর্বে সিলেট জেলায় জনবসতি গড়ে উঠেছিল বলে ধারণা করা হয়। 

 

জনশ্রুতি রয়েছে সিলেট জেলায় এক ধনী ব্যক্তির বসবাস ছিল, যার কন্যার নাম ছিল শিলা। শিলা খুবই অল্প বয়সে মৃত্যুবরণ করে যার ফলে তার পিতা অত্যন্ত মর্মাহত হন ।

 

শিলার স্মৃতি ধরে রাখার নিমিত্তে এখানে একটি বাজার নির্মাণ করা হয় যার নামকরণ করা হয়েছিল শিলার হাট। পরবর্তীতে এই নাম অনুসারেই মূলত অপভ্রংশের মাধ্যমে জায়গাটির নাম হয় সিলেট। 

 

অনেকের ধারণা, “সিলেটি ভাষা” থেকে সিলেট শব্দটির উৎপত্তি হয়েছে। ঠিক যেমন বাংলা থেকে বাংলাদেশ শব্দের উৎপত্তি হয়েছে। 

 

সিলেট জেলা কিসের জন্য বিখ্যাত

সিলেট জেলা কিসের জন্য বিখ্যাত

 

সিলেট জেলা মূলত দেশের স্বনামধন্য বিশেষ ব্যক্তিবর্গদের জন্মভূমি হওয়ার কারণে বেশ বিখ্যাত। তার পাশাপাশি দেশের অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে এটি বেশ প্রসিদ্ধ। সিলেট জেলায় প্রচুর পরিমাণে কমলালেবু,চা, সাতকরা উৎপন্ন হয়েছে এগুলো দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে যায়। 

এছাড়াও এখানকার সাত রঙের চা খুবই বিখ্যাত!

সিলেট জেলার দর্শনীয় স্থান

 

সিলেট জেলার দর্শনীয় স্থান

 

সিলেট জেলার প্রতিটি অঞ্চলে দর্শনীয়। এখানকার প্রাকৃতিক বৈচিত্র যে কাউকে মুগ্ধ করবে। সিলেট জেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম হলো:

 

জাফলং

জাফলং কে বলা হয়ে থাকে প্রকৃতির কন্যা। এটি সিলেটের গোয়াইঘাট উপজেলায় অবস্থিত। জাফলং এর পাশেই রয়েছে ভারতের মেঘালয়। একাক ঋতুতে জাফলং এক এক রূপ ধারণ করে। যেটি জাফলং এর প্রতি পর্যটকদের আগ্রহের অন্যতম একটি কারণ। 

 

হযরত শাহাজালাল রহমাতুল্লা আলাইহি এর মাজার

 

সিলেট ৩৬০ আউলিয়ার নগর হিসেবে পরিচিত। এখানে চিরনিদ্রায় শায়িত রয়েছেন হযরত শাহজালাল রহমাতুল্লা আলাইহি। হযরত শাহজালাল রহমাতুল্লা আলাইহি ছিলেন অলৌকিক ক্ষমতার অধিকারী। তার অলৌকিক ক্ষমতার বলে তিনি মানুষের মন জয় করেছিলেন এবং সফলভাবে এই অঞ্চলে ইসলাম প্রচার পরে গেছেন।  

 

প্রতিবছর হযরত শাহজালাল রহমাতুল্লা আলাইহি এর মাজার জিয়ারতে লাখো মানুষের ঢল নামে। 

 

তামাবিল

 

 জাফলং রোড ধরে মাত্র পাঁচ কিলোমিটার পূর্বে দেখা মিলবে তামাম বিল এর। এটি মূলত ভারত বাংলাদেশ সীমান্তের মধ্যকার একটি সড়কের চৌকি। এখানে রয়েছে স্বচ্ছ পানির লেক জিরো পয়েন্ট এবং জৈন্তা হিল রিসোর্ট। 

লাক্কাতুরা চা বাগান

 

সিলেট চায়ের শহর। সিলেটে যে কয়টি চা বাগান রয়েছে তার মধ্যে সবচেয়ে প্রসিদ্ধ লাক্কাতলা চা বাগান। ন্যাশনাল টি বোর্ডের অধীনস্থ এই সরকারি চা বাগানটি ৩২০০ একত্রে বিস্তৃত। প্রতিবছর এখানে প্রায় আনুমানিক প্রায় ৫ লক্ষ কেজি দেশীয় চা উৎপন্ন হয়ে থাকে। যা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হয়। 

 

এছাড়া সিলেটের অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে উল্লেখযোগ্য হল: সংগ্রাম পঞ্জি ঝর্ণা, লোভাছড়া, ভোলাগঞ্জ, সিলেট শাহী ঈদগাহ, আলী আমজাদের ঘড়ি,জিতু মিয়ার বাড়ি ইত্যাদি ।

সিলেটের বিখ্যাত খাবার

 

সিলেটের বিখ্যাত খাবার

 

সিলেটের বিখ্যাত খাবার গুলোর মধ্যে যে দুইটি খাবারের নাম না বললেই নয় তা হল কমলালেবু এবং চা। 

 

শুধু তাই নয়, আরো রয়েছে: মোগলাই পরোটা,পোলাও,কোরমা,কালিয়া, রোস্ট, বিরিয়ানি, কোফতা তরকারি, জর্দা, ফিরনি, পায়েস ইত্যাদি। 

 

ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয় ভাগে এখনকার ইউরোপীয় বণিকরা এখানে বিস্কিট এবং ব্রেডের দোকান চালু করেছিল। তাদের সেই ঐতিহ্যবাহী খাবার গুলো এখনও বিখ্যাত। 

সিলেট জেলার বিখ্যাত ব্যক্তি বর্গ

 

সিলেট জেলার বিখ্যাত ব্যক্তি বর্গ

 

সিলেট জেলার বিখ্যাত ব্যক্তিবর্গদের মধ্যে অন্যতম হলো:

 

  • রাজা গিরিশচন্দ্র রায়-তিনি মূলত মুরারিচাঁদ কলেজ বা সিলেট এমসি কলেজের প্রতিষ্ঠাতা হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। 

 

  • জেনারেল মোহাম্মদ আতাউল গনি ওসমানী-১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি মুক্তিযোদ্ধার প্রধান সেনাপতি হিসেবে দায়িত্বরত অবস্থায় দৃঢ়তার সাথে যুদ্ধ পরিচালনা করেন। পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে নিযুক্ত হন। 

  • হুমায়ুন রশিদ চৌধুরী-তিনি বাংলাদেশ আওয়ামী লীগের একজন শীর্ষস্থানীয় রাজনীতিবিদ এবং সাবেক স্পিকার। একই সাথে তিনি সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন। 

  • আবুল মাল আব্দুল মহিত:বাংলাদেশের প্রবীণ এবং প্রখ্যাত রাজনীতিবিদদের মধ্যে একজন আবুল মাল আবদুল মুহিত। তিনি বাংলাদেশ সরকারের  সাবেক অর্থমন্ত্রী। 

  • এম মোখলেছুর রহমান: তিনি বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম একজন রাজনীতিবিদ। এছাড়াও একাধারে তিনি রাষ্ট্রপতির সাবেক উপদেষ্টা,প্রেস সচিব, পেশাদার সাংবাদিক এবং বাংলাদেশ ওভারসিজ করেসপন্ডেন্স অ্যাসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট। 

  • সিরাজুল হোসেন খান: সিরাজুল হোসেন খান বাংলাদেশের একজন শ্রমিক নেতা যদিও পেশায় সাংবাদিক। তিনি একাধারে বাংলাদেশের সাবেক তথ্য মন্ত্রী,জনশক্তি মন্ত্রী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী। 

  • বিচারপতি সৈয়দ এবি মাহমুদ হোসেন: তিনি বাংলাদেশের একজন সাবেক প্রধান বিচারপতি । 

  • এনামুল হক মোস্তফা: তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের একজন অন্যতম সংগঠক এবং সাবেক সমাজকল্যাণ মন্ত্রী এছাড়া পেশায় একজন আইনজীবী। 

  • শাহ এ এম এস কিবরিয়া: তিনি বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রী, এবং একাধারে সাবেক পররাষ্ট্র সচিব ও সাবেক সংসদ সদস্য। 

  • আবুল কালাম আব্দুল মোমেন: তিনি সিলেট-১ আসনের বর্তমান সংসদ সদস্য এবং বাংলাদেশের বর্তমান দায়িত্বাধীন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও তিনি একজন বাংলাদেশী অর্থনীতিবিদ এবং কূটনীতিবিদ। 

 

আমাদের আজকের আর্টিকেল এর মূল প্রতিপাদ্য বিষয় ছিল সিলেট কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে। সিলেট বাংলাদেশের গর্ব, বাঙালি জাতির গর্ব! আসা করি সম্পূর্ণ আর্টিকেল পড়ে আপনি সিলেট জেলা সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে পেরেছেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

 

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ