শনিবার, জুন ১৫, ২০২৪
spot_img

লোকসভায় বিরোধী দলীয় নেতা হচ্ছেন রাহুল গান্ধী

ডেস্ক রিপোর্ট

ভারতের লোকসভায় বিরোধী দলীয় নেতা হচ্ছেন কংগ্রেসের রাহুল গান্ধী। শনিবার (৮ জুন) কংগ্রেস ওয়ার্কিং কমিটি এ সম্পর্কিত একটি প্রস্তাব পাস করেছে। খবর এনডিটিভির।

রাহুলকে বিরোধীদলীয় নেতা হিসেবে মনোনয়ন দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেছিলেন কংগ্রেসের শীর্ষ নেতার। বৈঠক শেষে কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি ভেনুগোপাল এক সংবাদ সম্মেলনে বলেন, লোকসভায় রাহুল গান্ধীকে বিরোধী নেতা হিসেবে দায়িত্ব নেওয়ার প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়েছে।

এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ২৩৩টি আসন জিতেছে। কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯টি আসন। এর মধ্যে দলের নেতা রাহুল গান্ধীর দুটি। একটি উত্তর প্রদেশের রায়বেরেলি ও অপরটি কেরালার ওয়েনাড়।

লোকসভায় ২৯২টি আসন পেয়ে সরকার গড়তে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বা এনডিএ। রোববার (৯ জুন) তৃতীয়বারের মতো সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। শপথ নেবেন তার মন্ত্রিসভার সদস্যরাও।

মন্ত্রিসভার সদস্যদের শপথের একদিন আগেই বিরোধী দলীয় নেতা ঠিক করলো ইন্ডিয়া জোট। শনিবার নয়াদিল্লিতে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক হয়। বৈঠকে কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী, কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, মণীশ তিওয়ারি, ডি কে শিবকুমার ও রেভান্থ রেড্ডিসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

বৈঠকের পর কংগ্রেস সাংসদ কুমারী সেলজা বলেন,
কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে সবার ইচ্ছার কথা জানানো হয়। আমরা রাহুল গান্ধীকে বিরোধী দলীয় নেতা হিসেবে চেয়েছি।

প্রবীণ কংগ্রেস নেতা ও নবনির্বাচিত সাংসদ কেসি ভেনুগোপাল বলেন, সিডব্লিউসি সর্বসম্মতিক্রমে রাহুল গান্ধীকে লোকসভায় বিরোধী দলের নেতার দায়িত্ব নেয়ার জন্য অনুরোধ করেছে। এরপর প্রস্তাব পাস করা হয় যাতে নির্বাচনী প্রচারে অবদানের জন্য রাহুল গান্ধীর প্রশংসা করা হয়েছে।

লোকসভায় বিরোধী নেতা হওয়ার জন্য একটি দলকে ৫৪৩টি আসনের মধ্যে অন্তত ১০ শতাংশ আসন পেতে হয়। কিন্তু গত দুই লোকসভা নির্বাচনে কংগ্রেস বা অন্য কোনো দল তা পূরণ করতে পারেনি। ফলে ২০১৪ সাল থেকে লোকসভা বিরোধী দলীয় নেতাশূন্য ছিল। এবার সেই অবস্থার অবসান হতে যাচ্ছে।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ