রবিবার, জুন ১৬, ২০২৪
spot_img

রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী চান উত্তর প্রদেশের জনগণ: জরিপ

ডেস্ক রিপোর্ট

ভারতের এবারের লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা না পায়নি ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। গত দুইবারের মতো এবার আর ‘মোদি ম্যাজিক’ কাজ করেনি। বরং তার সেই প্রভাব ক্রমেই কমে আসছে বলেই মনে হচ্ছে।

সিএসডিএস-লোকনীতি পোস্ট পোল সমীক্ষা অনুযায়ী, উত্তর প্রদেশের ভোটারদের মধ্যে মোদির প্রভাব অনেক কমে গেছে। এমনকি রাজ্যের বেশিরভাগ জনগণই এখন আর তাকে প্রধানমন্ত্রী হিসেবে চান না। প্রধানমন্ত্রী হিসেবে তারা চান কংগ্রেসের নেতা রাহুল গান্ধীকে।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের নেতা নরেন্দ্র মোদি যখন তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন, তখন গুরুত্বপূর্ণ এই জরিপটি সামনে এলো।

লোকসভা নির্বাচনের পর চালানো ওই জরিপে উত্তরদাতাদের জিজ্ঞাসা করা হয়েছিল যে, প্রধানমন্ত্রী হিসেবে তারা কাকে চান। ৩৬ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, তারা রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান এবং মাত্র ৩২ শতাংশ বলেছেন যে, তারা নরেন্দ্র মোদিকে পছন্দ করেন।

লোকসভার নির্বাচনে উত্তর প্রদেশে এবার বড় ধরনের ধাক্কা খেয়েছে বিজেপি। ৮০টি লোকসভা আসনের মধ্যে ৭৫টি লড়ে জয় পেয়েছে মাত্র ৩৩টিতে। মিত্ররা জয় পেয়েছে মাত্র ১টিতে। অন্যদিকে বড় চমক দেখিয়েছে ইন্ডিয়া জোট। ৮০টি আসনের মধ্যে ৬২টিতে প্রার্থী দিয়ে ৪৩টি আসনে জয় নিশ্চিত করেছে।

২০১৪ সালে বিজেপিঝড়ে উত্তর প্রদেশ কার্যত বিরোধীশূন্য হয়ে গিয়েছিল। ৮০টি লোকসভা আসনের মধ্যে ৭৩টিতেই জিতেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। এর মধ্যে বিজেপি একাই ৭১টিতে। সমাজবাদী পার্টি (এসপি) ৫টি আর কংগ্রেস ২টি আসনে জিতেছিল।

২০১৯ সালে অবশ্য বিজেপিকে কিছুটা চ্যালেঞ্জের মুখে ফেলে অখিলেশ যাদব ও মায়াবতীর জোট। তারা জিতে নেন ১৫টি আসন। একা লড়ে ধরাশায়ী হয়েছিল কংগ্রেস। জিতেছিল একমাত্র রায়বেরেলীতে সোনিয়া গান্ধীর আসনে। আমেঠিতে বিজেপির স্মৃতি ইরানির কাছে পরাস্ত হন রাহুল গান্ধী।

কিন্তু পাঁচ বছর এবার উত্তর প্রদেশ জয় করেছে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট। দ্য হিন্দুর প্রতিবেদন মতে, এবার লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশে ইন্ডিয়া জোটের ব্যাপক পারফরম্যান্স সবাইকে অবাক করেছে। এই জোট উচ্চবর্ণের হিন্দু ছাড়া সব সামাজিক গোষ্ঠীর মধ্যে গভীরভাবে প্রবেশ করেছে।

সিএসডিএস-লোকনীতি পোস্ট-পোল সমীক্ষার তথ্য বলছে, উত্তর প্রদেশের সাধারণ/উচ্চবর্ণের ব্রাহ্মণ, রাজপুত ও বৈশ্য ভোটাররা মূলত ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পক্ষে ভোট দিয়েছে। অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি), তফসিলি জাতি (এসসি) ও মুসলিম ভোটাররা ইন্ডিয়া জোটকে বেছে নিয়েছে।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ