বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত

ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত

ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত ? শুধু কি দশ টাকার আলুর চপ,সিঙ্গারা,চা এসবের জন্য?নিশ্চয়ই না । ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অত্যন্ত গৌরব উজ্জ্বল এবং ঐতিহ্যমন্ডিত একটি বিশ্ববিদ্যালয় । ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে আপনি যে ধরনের ধরনের পোষন করুন না কেন, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ইতিহাসের এক অনন্য সাক্ষী। 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত । Dhaka Bissobiddaloy Kiser Jonno Bikkhato

 

 

শুধুমাত্র বাংলাদেশে নয় বরং গোটা বিশ্বে ঢাকা বিশ্ববিদ্যালয় বিখ্যাত বেশ কিছু কারণে । মূলত ঢাকা বিশ্ববিদ্যালয় কে কেন্দ্র করে বেশ কিছু ঘটনা এবং ইতিহাসের জন্ম নিয়েছে যেগুলো পরবর্তীতে শুধু বাংলাদেশের স্বাধীনতা নয় বরং পুরো ভারত উপমহাদেশের প্রেক্ষাপট পাল্টে দিয়েছিল।   

তাহলে চলুন জেনে নেওয়া যাক ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত ?

ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস- ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে স্থাপিত হয়

ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস- ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে স্থাপিত হয়

 

এটি ১৯২১ সালের ঘটনা । ব্রিটিশ সরকার তৎকালীন সময় সমগ্র ভারতবর্ষে অক্সব্রিজ শিক্ষা ব্যবস্থা নীতি প্রণয়ন করেছিল যার মাধ্যমে তারা মূলত ইউরোপের আদোলে কিছু স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান গড়ে তুলতে চেয়েছিল । যার ফলস্বরূপ জন্মগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় । 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় এমনভাবে গড়ে তোলার চেষ্টা করা হয়েছিল, যেন এটি তৎকালীন সময়ের সবচেয়ে পন্ডিত ও জ্ঞানী ব্যক্তি বর্গের দ্বারা পরিচালিত হতে পারে । যদিও সেই সময়টায় সমগ্র ভারতবর্ষে ব্রিটিশ তাড়াও অভিযান চালু থাকার কারণে পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে ব্রিটিশ সরকার একটি নেতিবাচক ভাবধারা পোষণ করেন । 

 

সেই সময়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুসলিম শিক্ষার্থীর পরিমাণ তুলনামূলক বেশি হওয়ায় তিনি এটিকে হুজুরদের বিশ্ববিদ্যালয় বলে তকমা দিয়েছিলেন । এবং জানা যায়,ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোর বিরোধিতা করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর এবং তার পরিবার । ১৯৩৬ সালে সেই রবীন্দ্রনাথ ঠাকুরকে পূর্বপাকিস্তানে এনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিলিট উপাধি দেওয়া হয় । উপাধি দেয়া হলেও এটি মূলত রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি এক ধরনের ধিক্কার বলা চলে। 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন কে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূলত কে প্রতিষ্ঠা করেন এটির উত্তর যথাযথ ভাবে দেওয়া সম্ভব নয় । কেননা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পেছনে বেশ কিছু মানুষের অবদান রয়েছে । তবে তাদের মধ্যে যার নাম উল্লেখ না করলেই নয় তিনি হলেন ঢাকার নবাব নবাব সৈয়দ আলী চৌধুরী। 

বলা হয়ে থাকে বঙ্গভঙ্গ রদের ক্ষতিপূরণ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন বৃটিশ কতৃপক্ষের দ্বারা নির্মিত হয়েছিল । তবে এটি প্রতিষ্ঠার মূল উদ্যোগ গ্রহণ করেছিলেন নবাব সৈয়দ আলী চৌধুরী । সেই সময় ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অঙ্গীকার দিয়েছিলেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত ?

ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত । Dhaka Bissobiddaloy Kiser Jonno Bikkhato

 

ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত এই প্রশ্নের উত্তর সুনির্ধারিত ভাবে দেওয়া যায় না । তবে শুধুমাত্র এটুকুই বলা যায়,  ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার ঐতিহ্য ও সংস্কৃতি এবং রাজনৈতিক ঘটনাবলীর পরিপ্রেক্ষিতে বিশ্বের অন্যতম আলোচিত এবং বিখ্যাত বিশ্ববিদ্যালয়। 

  • ঢাকা বিশ্ববিদ্যালয় বিখ্যাত হওয়ার পেছনের অন্যতম কারণ হলো এর সুসংবদ্ধ শিক্ষা কাঠামো ।

  • ১৯৪৭ সালে মোহাম্মদ আলী জিন্নাহর বিরুদ্ধে সর্বপ্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আওয়াজ তুলেছিলো। যার ফলে রাষ্ট্রভাষা হিসেবে বাংলার স্বীকৃতি লাভ করে এবং একটি স্বাধীন ও সার্বভৌম জাতি গঠনের চিন্তার বীজ বাঙালির সরল মনে উপ্ত হয়। 

  • ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করেছেন বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান । তবে পাকিস্তানি শাসকদের রোষানলে পড়ে  তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব হারান ।ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দেশের কিংবদন্তি বিখ্যাত ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ লেখাপড়া করেছেন । কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় গোটা পৃথিবীর মধ্যে অন্যতম বিখ্যাত একটি বিশ্ববিদ্যালয় । 

  • শিক্ষার গুণগত মানের দিক দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় । যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা মান এখন অনেকটাই প্রশ্নবিদ্ধ ।  

  • ঢাকা বিশ্ববিদ্যালয় বেশ কিছু স্মৃতি স্তম্ভ এবং ভাস্কর্য রয়েছে । যার মধ্যে অপরাজেয় বাংলা এবং কেন্দ্রীয় শহীদ মিনার অন্যতম । ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ঢাকা মেডিকেল কলেজের সামনে অবস্থিত কেন্দ্রীয় শহীদ  মিনার বাঙালি জাতীয়তাবাদের এক অনন্য উদাহরণ । 

ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে সাধারণ জ্ঞান

ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে সাধারণ জ্ঞান

 

নিচে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে কিছু সাধারণ জ্ঞান সম্পর্কিত তথ্য উল্লেখ করা হলোঃ

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯২১  সালের পয়লা জুন  স্থাপিত হয়।

  • ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাকার শাহবাগে অবস্থিত ।   

  • ১৯৮৫ সালের ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের একটি ছাদ ধসে পড়ার কারণে সেখানে প্রায় ৩৯ জন ছাত্র মারা যায়।  এই দিনটিকে ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস হিসেবে পালন করা হয় ।  

  • বঙ্গভঙ্গ রদ করার ফলে ১৯১১ সালে সর্বপ্রথম ব্রিটিশ সরকার মুসলিম শিক্ষার্থীদের উচ্চশিক্ষার বিষয়ে আগ্রহী করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করেন।

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচালনা সম্পর্কে একটি আইন গ্রহণ করা হয়েছিল যার নাম ঢাকা বিশ্ববিদ্যালয় অর্ডার , এটিও ১৯৭৩ সালে গ্রহণ করা হয় । 

  • দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হাসপাতাল হিসেবে স্যার সলিমুল্লাহ মুসলিম হল ব্যবহার করা হয়েছিল । 

  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়াশোনা করেছেন এবং তিনি সলিমুল্লাহ মুসলিম হলের ছাত্র ছিলেন । 

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি ছিলেন ডঃ সৈয়দ মোয়াজ্জেম হোসেন । 

  • ১৯৭৪ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে ডিলিট উপাধি দেওয়া হয়েছিল । 

  • ১৯২৬ সালে সর্ব প্রথম বারের মত রবীন্দ্রনাথ ঠাকুর ঢাকা বিশ্ববিদ্যালয় এসেছিলেন। 

  • মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৪  জন শিক্ষক একজন প্রশাসনিক কর্মকর্তা ২৬ জন কর্মচারী এবং শতাধিক শিক্ষার্থী শহীদ হয়েছেন ।  

  • ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মোট কুড়িজন শিক্ষার্থী লেখাপড়া করেছেন যারা কোন না কোন সময় বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান অথবা সরকার প্রধানের দায়িত্ব পালন করেছেন। যারা বলে থাকেন ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত ? তাদের প্রশ্নের মোক্ষম জবাব হতে পারে এই পয়েন্টেটি। 

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতি বাক্য হলোঃ– সত্যের জয় সুনিশ্চিত । 

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্লোগানঃ শিক্ষাই আলো । 

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগোটি ডিজাইন করেছেন সমরজিৎ রায় চৌধুরী । 

 

সব মিলিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অনন্য এবং এইযাবত বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমকক্ষ হওয়ার মর্যাদা অর্জন করেনি। ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালি জাতির গৌরব এর প্রতীক,বাঙালি জাতীয়তাবাদের প্রতীক । 

 

আসা করি আজকে এই আর্টিকেল থেকে ” ঢাকা বিশ্ববিদ্যালয় কিসের জন্য বিখ্যাত ” তা সম্পর্কে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। আসা করি আপনাদের সম্পূর্ণ আর্টিকেলটি ভালো লেগেছে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ