রবিবার, জুন ২৩, ২০২৪
spot_img

কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত । kurigram kiser jonno bikkhato

নামকরনের দিক থেকে কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত?

 

আমাদের অনেকের মনে প্রশ্ন জাগতেই পারে নামকরণের দিক থেকে কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত ? আমরা জানি বাংলাদেশে ৬৪টি জেলা রয়েছে। তারই মধ্যে কুড়িগ্রাম এক অন্যতম।

কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত । kurigram kiser jonno bikkhato

 

ক্ষীরমোহন এর জন্য বিখ্যাত বাংলাদেশের কুড়িগ্রাম জেলা। যা খুবই সুস্বাদু মিষ্টান্ন খাবার। কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার পাবনা ভাগ্যলক্ষ্মী মিষ্টান্ন ভাণ্ডারে এই ক্ষীরমোহর তৈরি করা হয়। এই সুস্বাদু ক্ষীরমোহনের জন্যই কুড়িগ্রাম জেলা দেশ জুড়ে বিখ্যাত। কুড়িগ্রাম জেলার ঐতিহ্যবাহী মিষ্টান্ন ভাণ্ডার  হিসাবে পরিচিতি। এছাড়া এই মিষ্টান্নটি ঢাকাসহ সারাদেশে বিক্রি কার হয়। এছাড়া কুড়িগ্রাম জেলার কিছু দর্শনীয় স্থানের জন্য বিখ্যাত। যা নিয়ে আমরা নিচে আলোচনা করছি। আসা করি আপনাদের ভালো লাগবে।

 

কুড়িগ্রাম জেলার ইতিহাস

আসুন আমরা এখন কুড়িগ্রাম জেলা সম্পর্কে জেনে নিই। কুড়িগ্রাম জেলার উত্তরে লালমনিরহাট কুড়িগ্রাম জেলার উত্তরে লালমনিরহাট ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার , দক্ষিণে গাইবান্ধা , পূর্বে ভারতের ধুবড়ী জেলা দক্ষিণ শালমারামানকাচর জেলা মেঘালয় এবং পশ্চিমে রংপুর জেলা অবস্থিত।

এর  আয়তন  ২২৪৫.০৪ বর্গ কিলোমিটার। কুড়িগ্রামে ৯টি উপজেলা ৩টি পৌরসভা ৭২টি ইউনিয়ন পরিষদ গ্রাম ১৮৭২ টি আছে।

উলিপুর , কুড়িগ্রাম সদর ,চর রাজিবপুর, চিলমারী উপজেলা, নাগেশ্বরী উপজেলা, ফুলবাড়ী , ভুরুঙ্গামারী, রাজারহাট রৌমারী উপজেলা নামকরনের দিক থেকে কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত? কুড়িটি পরিবারের আগমনের কাহিনী কেন্দ্র করে কুড়িগ্রাম জেলার নামকরণ করা হয়েছে। মহারাজা বিশ্ব সিংহ কুড়িটি জেলে পরিবারকে স্বীকৃতি দেন। সেই থেকে নামকরণ করা হয় কুড়ি গ্রাম। 

কুড়িগ্রাম জেলার সংসদীয় এলাকা 

কুড়িগ্রাম জেলার সংসদীয় এলাকা ৪টি এলাকায় ভাগ করা হয়েছে।

নাগেশ্বরী, ভুরুঙ্গামারী কুড়িগ্রাম জেলার সংসদীয় এলাকা হলো কুড়িগ্রাম ,

রাজারহাট, কুড়িগ্রাম সদর, ফুলবাড়ী কুড়িগ্রাম জেলার সংসদীয় কুড়িগ্রাম ,

উলিপুর কুড়িগ্রাম জেলার সংসদীয় এলাকা হলো কুড়িগ্রাম,

চিলমারী, রৌমারী, রাজিবপুর কুড়িগ্রাম জেলার সংসদীয় এলাকা হলো কুড়িগ্রাম৪।

কুড়িগ্রাম জেলার দর্শনীয় স্থান

কুড়িগ্রাম জেলার মধ্যে বহু দর্শনীয় স্থান রয়েছে। যা মধ্যে কিছু উল্লেখযোগ্য কুড়িগ্রাম জেলার দর্শনীয় স্থান এর নাম নিচে লিখা হলো-

 

চান্দামারী মসজিদ : কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার রাজারহাট ইউনিয়নের মন্ডলপাড়ায় অবস্থিত ৩গম্বুজ মিহরাব বিশিষ্ট মোঘল সম্রাট আমলে  আনুমানিক ১৫৮৪১৬৮০ খ্রিটাব্দের মধ্যবর্তী সময়ে নিরমআন করা হয়।

শাহী মসজিদ  : কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলা ব্যাপারীপাড়া শাহী মসজিদ অবস্থিত। ছাদের মাঝখানে ৩টি গম্বুজ আছে  ৪কোনায় ৪টি উচুঁ মিনার আছে। মসজিদটি আনুমানি ২০০ বছর পুরাত মনে করা হচ্ছে।

দোলমঞ্চ মন্দির : কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার ধামশ্রেণীতে অবস্থিত। ১৬৫৮১৭৮৭খ্রি স্থাপন করা হয় ব্রাহ্মণ পুরোহিতের গৃহ প্রাঙ্গণে।

দেবী চণ্ডী : দেবী চণ্ডী দুর্গা সপ্তশতী নামেও পরিচিত। মন্দিরটি মোগল সম্রাট আওরঙ্গজেবের আমলে ১৬৫৮১৭০৭ স্থাপন করা হয়। 

ভেতরবন্দ জমিদার বাড়ি : কুড়িগ্রাম জেলা নাগেশ্বরী উপজেলার ভেতরবন্দ ইউনিয়নের ভেতরবন্দ গ্রামে জমিদার বাড়ি অবস্থিত।

চিলমারী বন্দর : কুড়িগ্রাম জেলার ব্রহ্মপুত্র নদীর তীরে চিলমারী বন্দর অবস্থিত।

মোগলবাসা ভাটলার সুইচগেট : মোগলবাসার ৬নং ওয়ার্ডে অবস্থিত। বন্যার সময় নদীর পানি বেশি হওয়ায় মোগলবাসা ভাটলার সুইচগেট বন্ধ করা হয়েছে। উওর দক্ষিনে ১৬টি মোগলবাসা ভাটলার সুইচগেট রয়েছে। 

ঘোগাযোগ বাজার: কুড়িগ্রাম সদর হতে পূর্ব উত্তরে ঘোগাদহ বাজার অবস্থিত

 

কুড়িগ্রাম জেলার শিক্ষা প্রতিষ্ঠান: নামকরনের দিক থেকে কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত? কুড়িগ্রাম জেলার শিক্ষা প্রতিষ্ঠানের থেকে লালমনিহাটের কোন জুড়ি নেই। ৬৪টি কলেজ, ২৬৬টি হাইস্কুল ২৩৮টি মাদ্রাসা রয়েছে।

 

কুড়িগ্রাম জেলার যোগাযোগ মাধ্যম: যোগাযোগ মাধ্যম হলো রেলযোগাযোগ ব্যবস্থা কুড়িগ্রাম এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস।

 

কুড়িগ্রাম  জেলার পত্রপত্রিকা

দৈনিক পত্রপত্রিকা: দৈনিক আজকের কুড়িগ্রাম, দৈনিক কুড়িগ্রাম খবর, দৈনিক সকালের কাগজ, দৈনিক চারিদিকে প্রতিদিন, দৈনিক বাংলার মানুষ দৈনিক চাওয়া পাওয়া।

সাপ্তাহিক পত্রপত্রিকা: সাপ্তাহিক ধরলা, সাপ্তাহিক গণকথা, সাপ্তাহিক তথ্যকথা,

সাপ্তাহিক বাহের দেশ, সাপ্তাহিক কুড়িগ্রাম বার্তা, সাপ্তাহিক যুগের খবর, সাপ্তাহিক ধরলার দেশ সাপ্তাহিক যুগের খবর।

পাক্ষিক পত্রপত্রিকা: পাক্ষিক দৃষ্টির অন্তরালে

মাসিক পত্রপত্রিকা: মাসিক বিভাস।

নদীমাতৃক আমাদের এই দেশের প্রকৃতি তার নিজের ইচ্ছায় নিজেকে রুপান্তরিত করেছে সবুজ শষ্য শ্যমলীমায়। ভরপুর করেছে কৃষি অন্যান্য জীবিকার উপকরণে। সেই দৃষ্টিকোণ থেকে যদি প্রশ্ন আসে নামকরণের দিক থেকে কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত ? আসা করি আপনারা এই বিষয়ে জানতে পেরেছেন কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত।

আশা করি আপনাদের কিছুটা হলেও উপকারে এসেছে। এগুলো ছাড়াও কুড়িগ্রাম আরও অনেক কিছুর জন্যই বিখ্যাত। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ