রবিবার, জুন ১৬, ২০২৪
spot_img

তাপমাত্রায় ২০১৪ সালকেও হার মানালো ঢাকা

দেশের সকল বিভাগের উপর দিয়ে বয়ে চলেছে তীব্র তাপদাহ। এরই মাঝে দেশের রাজধানী ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা আরও কিছুটা বেড়েছে। গতকাল যা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, আজে সেটা ২৪ ঘন্টার ব্যবধানে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে এসে দাড়িয়েছে।

আবহাওয়া অফিসের ভাষ্যমতে, ১৯৬৫ সালের পর এটি ঢাকার সবচেয়ে বেশি তাপমাত্রা। এর আগে ১৯৬৫ সালে ঢাকায় ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

চরম গরমে আজ শনিবারও হাঁসফাঁস করছেন মহানগরীর বাসীন্দারা। ঢাকায় সহসা ঝড়-বৃষ্টির পূর্বাভাসও দিতে পারেননি আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ সেটা অতিক্রম করে ৪০ দশমিক ৪।

তিনি বলেন, এর আগে ১৯৬০ সালে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। ১৯৬৫ সালে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। সেই হিসাবে বলা যায় ১৯৬৫ সালের পর এটাই (৪০ দশমিক ৪) সবচেয়ে বেশি তাপমাত্রা।

গত কয়েকদিন তাপমাত্রা ক্রমেই উর্ধ্বমূখী। ৪ এপ্রিল থেকে দেশের ছয় জেলায় মৃদু তাপপ্রবাহ শুরু হয়। এরপর ঝড়-বৃষ্টিহীনতায় ক্রমেই তাপপ্রবাহের তীব্রতা বাড়ে, বিস্তৃত হতে থাকে আওতা। সর্বশেষ শুক্রবার তীব্র থেকে মৃদু তাপপ্রবাহ সারাদেশে ছড়িয়ে পড়েছে।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ