সোমবার, জুন ২৪, ২০২৪
spot_img

বাড়ছে সুবিধা: টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে মেট্রোরেল

রাজধানীর মতিঝিল থেকে মিরপুর হয়ে মেট্রোরেল দিয়াবাড়ি টু টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

আজ শুক্রবার জাপান থেকে সংবাদমাধ্যমকে তিনি এ কথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাপান সফরের সঙ্গী ছিলেন তিনি।

আমিন উল্লাহ নুরী বলেন, প্রদানমন্ত্রীর উদ্যোগে ঢাকা মেট্রো (মেট্রোরেল) শুরু হলো। উনি আমাদের নির্দেশনা দিয়েছেন আগামী ২০৩০ সালের মধ্যে ঢাকায় জনবান্ধব গণপরিবহন আনতে হবে। সে কারণেই মেট্রো আসছে। উনি মেট্রোরেলে এমআরটি লাইন-৬ উদ্বোধন করেছেন। আমরা আশা করছি, আগামী নভেম্বরের মধ্যে আপ টু মতিঝিল পর্যন্ত লাইন সিক্স সম্প্রসারিত হবে।

লাইন টু এবং সিক্সের দিয়াবাড়ি থেকে টঙ্গী সম্প্রসারণের কাজটুকু আমাদের বাকি। জাপান আমাদের আরও কো-অপারেশন করবে। জাইকা আগ্রহ দেখিয়েছে আমাদের অন্য লাইনগুলো করার জন্য। সে কারণে জাপানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে।

সড়ক সচিব বলেন, মতিঝিল থেকে কমলাপুরের কার্যক্রম ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে। এটা শেষ হওয়ার পর আমরা শুরু করব দিয়াবাড়ি থেকে আপ-টু টঙ্গী।

এমআরটির বাকি লাইনগুলো সবাই আগ্রহ দেখাচ্ছে জানিয়ে তিনি বলেন, এখন সবাই আগ্রহ দেখাচ্ছে। এডিবি, কোরিয়াসহ ওয়ার্ল্ড ব্যাংকও আগ্রহ দেখাচ্ছে।

প্রধানমন্ত্রীর ষষ্ঠবারের জাপান সফরে দুই দেশের মধ্যে আটটি সমঝোতা এবং চুক্তি সই হয়েছে। যার মধ্যে মেট্রোরেল রয়েছে। এর আওতায় মেট্রোরেলকে দিয়াবাড়ি থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত করা হবে। যার অর্থায়ন করবে জাইকা।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ