শনিবার, জুন ১৫, ২০২৪
spot_img

শ্রীমঙ্গলে ‘বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস’ পালিত

শ্রীমঙ্গলের রাজঘাট ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সের হলরুমে নানা কর্মসুচির মধ্য দিয়ে বিশ্ব মাসিক স্বাস্হ্যবিধি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে র‍্যালী, আলোচনা সভা ও স্যানেটারি ন্যাপকিন বিতরন করা হয়।

ওয়াশ এসডিজি প্রজেক্টের আওতাধীন হোপ ফর দ্য পুওরেস্ট এই কর্মসুচির আয়োজন করে।

আজ রবিবার সকাল ১১ টায় রাজঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় বুনার্জির সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত।

বেসরকারি সংস্হা ‘হোপ ফর দ্য পুওরেস্ট’ এর মার্কেট ডেভেলপমেন্ট অফিসার রুহুল আমিনের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সমবায় অফিসার আমিরুল ইসলাম, আইডিয়া’র ম্যানেজার পংকজ দস্তিদার, রাজঘাট ইউপি’র প্যানেল চেয়ারম্যান সেলিম আহমদ, আশা’র রিজিওনাল ম্যানেজার সৈয়দ মো. আশরাফ আলী, এমসিডা’র প্রজেক্ট অফিসার মো. ফারুক মিয়া, অদিতি গোয়ালা, মনি গোয়ালা, অনামিকা, তুলনা গোয়ালা প্রমুখ।

পরে অতিথিবৃন্দ উপস্হিত কিশোরী, ছাত্রী, নারী, মহিলা চা-শ্রমিকদের মধ্যে স্যানেটারী ন্যাপকিন বিতরন করেন। পরে এক বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়।

প্রসঙ্গত: প্রতি বছর ২৮ মে সারা বিশ্বে মাসিক স্বাস্হ্য দিবস হিসেবে পালিত হয়। এর উদ্দেশ্য হলো নিরাপদ পিরিয়ডের সুবিধা সম্পর্কে মহিলাদের শিক্ষিত ও সচেতন করা। পাশপাশি তাদের খোলাখোলি ভাবে কথা বলতে উৎসাহিত করা।

জার্মানভিত্তিক এনজিও ওয়াশ ইউনাইটেড দ্বারা ২০১৪ সালে মাসিক স্বাস্হ্য দিবস শুরু হয়েছিল। এই দিনটি উদযাপনের জন্য ২৮ তারিখ বেছে নেয়া হয়। কারন সাধারনত ২৮ দিনের মধ্যে মহিলাদের মাসিক শুরু হয়। এই ২৮ দিনের মাসিক চক্রকে হাইলাইট করার জন্য ২৮ মে বেছে নেয়া হয়। ২০৩০ সালের মধ্যে পিরিয়ডকে জীবনের একটি স্বাভাবিক ব্যাপার হিসেবে প্রতিষ্ঠিত করাই এই দিবস পালনের মুল লক্ষ্য।

আলোচনা সভায় রাজঘাট ইউনিয়নের স্যানেটারী ন্যাপকিন উদ্যােক্তা, সহায়ক উদ্যােক্তা, কিশোরী, নারী, ইউপি সদস্য, মহিলা সদস্য, জনপ্রতিনিধি, চা-বাগানের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ৬০ জন অংশগ্রহন করেন।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ