বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

প্রোটিয়াদের বিপক্ষে একাদশে থাকবেন সৌম্য?

ডেস্ক রিপোর্ট

শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলেও আরও একবার হতাশ করেছে টপ অর্ডার। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২৮ রানের মধ্যে সৌম্য সরকার, তানজিদ তামিম ও অধিনায়ক শান্তর উইকেট হারায় টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের আগে তাই আলোচনায় টপ অর্ডার। এদিকে ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন শরিফুল ইসলাম। প্রোটিয়াদের বিপক্ষে একাদশে কি তবে আসছে পরিবর্তন?

নিউইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে আজ সোমবার (১০ জুন) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। আজ দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলেও সুপার এইটে খেলা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের।

তবে সে জন্য টাইগারদের গড়তে হবে নতুন ইতিহাস। কারণ এই ফরম্যাটে প্রোটিয়াদের কখনোই হারাতে পারেনি টাইগাররা। তার ওপর ম্যাচটি হবে এবারের বিশ্বকাপে ব্যাটারদের জন্য সবচেয়ে কঠিন মাঠে। যে উইকেটে প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা তাদের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে যথাক্রমে ৭৭ ও ১০৩ রানে আটকে ম্যাচ জিতেছে। বাংলাদেশের ভঙ্গুর ব্যাটিং তাই ম্যাচের আগেই আতঙ্ক জাগাচ্ছে সমর্থকদের মনে।

প্রোটিয়াদের বিপক্ষে কি টপ অর্ডারে কোনো পরিবর্তন আনবে বাংলাদেশ? সবশেষ পাঁচ ম্যাচের ৩টিতেই রানের খাতা খুলতে পারেননি সৌম্য সরকার। সর্বোচ্চ রানের ইনিংসটি ৪৩ রানের। আজকের ম্যাচে একাদশে জায়গা হারাবেন কি তিনি? এমন আলোচনা চলছে এখন। সৌম্য বাদ পড়লে দলে জায়গা পেতে পারেন জাকির আলী। সে ক্ষেত্রে ওপেনিংয়ে ফিরতে পারেন শান্ত কিংবা লিটন।

অফফর্মে ভুগছেন অধিনায়ক শান্ত ও লিটন দাসও। লিটন অবশ্য শেষ ম্যাচে ৩৮ বলে ৩৬ রান করে দলের জয়ে অবদান রেখেছেন। শান্ত সবশেষ ১০ ইনিংসে মাত্র চারবার দুই অঙ্কের রানের দেখা পেয়েছেন। তবে অধিনায়ক যে একাদশে থাকছেন তা নিশ্চিতই।

ইনজুরি থেকে ফিরে অনুশীলনে কোনো ধরণের অসুবিধা ছাড়াই বোলিং করেছেন শরিফুল ইসলাম। পুরোপুরি ফিট না হলেও পূর্নাঙ্গ অনুশীলনেই অংশ নিয়েছেন তিনি। তাই আজ দলে হয়তো ফিরতেও পারেন তিনি। সে ক্ষেত্রে বাদ পড়বেন তানজিম সাকিব। তবে আজকের ম্যাচে শরিফুলকে খেলানোর ঝুঁকি নেয়ার সম্ভাবনা কমই।

সে ক্ষেত্রে অপরিবর্তিত একাদশ নিয়েই এই ম্যাচে নামতে পারে বাংলাদেশ। এ ব্যাপারে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘হয়তবা একই ধরনের দল দেখতে পারবেন আপনারা বা আমাদের সেরা কম্বিনেশনের উপর নির্ভর করবে। নিউইয়র্কে আসলে যা দেখা যাচ্ছে এখানে ব্যাটারদের কাজটা সহজ নয়। এর ফলে দুই দলই সমান অবস্থায় থাকবে। দক্ষিণ আফ্রিকারও দারুণ বোলিং আক্রমণ রয়েছে। আমরা এখনও আত্মবিশ্বাসী যে এই উইকেটে আমরা ভালো লড়াই করতে পারব।’

বাংলাদেশের সম্ভাব্য একাদশ
তানজিদ তামিম, সৌম্য সরকার, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, রিশাদ হোসেন, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, তানজিম সাকিব ও মুস্তাফিজুর রহমান

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ