বুধবার, জুলাই ১৭, ২০২৪
spot_img

লোহিত সাগরে ফের জাহাজে হামলার দাবি হুথিদের

ডেস্ক রিপোর্ট

লোহিত সাগরে আবারও বাণিজ্যিক জাহাজে হামলার দাবি করেছে ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথি। বুধবার এই চালানো হয়েছে বলে দাবি করেছে গোষ্ঠীটি।

গাজায় ইসরায়েলি যুদ্ধের প্রতিবাদে ফিলিস্তিনিদের সমর্থনে গত বছরের নভেম্বর থেকেই লোহিত সাগর ও এডেন উপসাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা হুথি।

২০১৪ সালে ইয়েমেন সরকারকে উৎখাত করার পর থেকে সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে হুথি বিদ্রোহীরা।
বুধবার এক বিবৃতিতে হুথি গোষ্ঠী বলেছে, নৌ ড্রোন, আকাশ থেকে ছোড়া ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে লোহিত সাগরে একটি জাহাজকে লক্ষ্যবস্তু বানিয়ে সামরিক অভিযান পরিচালনা করা হয়েছে।

বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের বন্দর শহর হুদেইদা থেকে প্রায় ৬৮ নটিক্যাল মাইল (১২৬ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে অবস্থান করা জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা অ্যামব্রে।

বৃহস্পতিবার ব্রিটেনের সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা মেরিটাইম ট্রেড অপারেশন এজেন্সি (ইউকেএমটিও) বলেছে, হুদেইদা থেকে প্রায় ৬৬ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে ছোট একটি নৌযান থেকে ওই জাহাজে হামলা করা হয়েছে। হামলার পরপরই ক্রুদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় জাহাজটি।

পরে বিমান থেকে ছোড়া অজ্ঞাত একটি প্রোজেক্টাইল ক্ষেপণাস্ত্র দিয়ে দ্বিতীয়বারের মতো হামলা করা হয় জাহাজটিতে। সামরিক কর্তৃপক্ষ ওই জাহাজটিকে সহায়তা করেছে। মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, মনুষ্যবিহীন একটি যান ব্যবহার করে টুটর জাহাজে হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। এতে জাহাজের ইঞ্জিন কক্ষ ক্ষতিগ্রস্ত হয় এবং পানি ঢুকে যায়। সূত্র: বিবিসি, এএফপি

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ