বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

আপনি কি মা হচ্ছেন? জেনে নিন ঘরে বসেই

ডেস্ক রিপোর্ট

অনেক নারী আছেন যারা অন্তঃসত্ত্বা হলেও বুঝতে পারেন না। এরকম উদাহরণও আছে, যে পেটে সন্তান বড় হচ্ছে কিন্তু হবু মা অবগত নন। নতুন জীবনের আগমন বুঝতে হলে সহজ উপায়ে পরীক্ষা করে নেয়া যায় ঘরে বসেই।

চিকিৎসকরা বলছেন, যাদের পিরিয়ড নিয়মিত হয়, তাদের পিরিয়ডের সময়ে যদি ব্রেক পড়ে তাহলে প্রেগন্যান্সি টেস্ট করিয়ে নিতে হবে।

বাজারে এখন প্রেগন্যান্সি পরীক্ষার জন্য স্ট্রিপ কিনতে পাওয়া যায়। সেটি দিয়ে ঘরে বসেই আপনি টেস্ট করে নিতে পারবেন। ভালো হয় যদি সকালবেলার প্রথম প্রস্রাব দিয়ে পরীক্ষা করতে পারেন। তবে দিনের যেকোনো সময় করা যায়, সে ক্ষেত্রে দীর্ঘ সময় প্রস্রাব ধরে রাখতে হবে। বাজারের কেনা স্ট্রিপের গায়ে নির্দেশনা দেয়া থাকে।

স্ট্রিপটি পাত্রে রাখা প্রস্রাবে নির্দিষ্ট দাগ পর্যন্ত দিতে হবে সেখানে যদি দুটি রঙিন রেখা ভেসে ওঠে তাহলে বুঝবেন আপনি মা হওয়ার সুখবর পেতে চলেছেন। আর যদি একটি রেখা দেখতে পান তাহলে বুঝতে হবে আপনি অন্তঃসত্ত্বা নন। অনেকসময় রেখা হালকা ওঠে সেক্ষেত্রেও ধরে নিতে হবে আপনি মা হচ্ছেন।

অনেক সময় কোনো রেখার দেখা পাওয়া যায় না তখন পরীক্ষা সঠিক নয় এমনটি ধরে নিতে হবে। আপনাকে আবার আগের পদ্ধতি অনুযায়ী নতুন করে পরীক্ষা করতে হবে।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ