বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যানবাহন চলবে আগামীকাল

উদ্বোধন হলো ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ। আজ শনিবার বিমানবন্দরের কাছে কাওলা থেকে তেজগাঁও (ফার্মগেট) পর্যন্ত ১১ দশমিক ৫ কিলোমিটারের এ পথ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। র‌্যাম্পসহ এ পথের মোট দৈর্ঘ্য সাড়ে ২২ কিলোমিটার। তবে আজ সাধারণ যানবাহন চলাচল করবে না। আগামীকাল রবিবার সকাল ৬টা থেকে যানবাহন চলবে।

সংবাদমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন। তিনি বলেন, শনিবার উদ্বোধন হলেও যানবাহন চলাচল করবে রবিবার সকাল ৬টা থেকে। বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত মোট র‌্যাম্প ১৫টি। এর মধ্যে ১৩টি র‌্যাম্প খুলে দেওয়া হয়েছে। বনানী ও মহাখালীর দুটি র‌্যাম্প এখনই খুলছে না।

অন্যদিকে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়েতে গতি নিয়ন্ত্রণে নতুন করে স্পিড লিমিট নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। ৮০ কিলোমিটার গতিতে চলার কথা থাকলেও শুরুতে আংশিক পথে সর্বোচ্চ গতি হবে ৬০ কিলোমিটার। র‌্যাম্পগুলোতে নিয়ন্ত্রণ রাখতে সমন্বয় করা হচ্ছে ট্রাফিক বিভাগের সঙ্গে। আর এ পথে কোনো থ্রি-হুইলার, মোটরসাইকেল, বাইসাইকেল ও পথচারী চলাচল করতে পারবে না।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (উড়াল সড়ক) পুরোটা যাত্রাবাড়ী পর্যন্ত। চার লেনের এলিভেটেড এক্সপ্রেসওয়ের মূল লেনের দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৩ কিলোমিটার। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন কাওলা থেকে তেজগাঁও রেলগেট পর্যন্ত দৈর্ঘ্য সাড়ে ১১ কিলোমিটার। এ অংশটি খুলে দেওয়া হলো।

প্রকল্পের পূর্ণাঙ্গ কাজ শেষ হলে বিমানবন্দর থেকে মাত্র ১৫ থেকে ২০ মিনিটেই পাড়ি দেওয়া যাবে যাত্রাবাড়ী। ওঠা-নামার জন্য মোট ২৭ কি.মি দীর্ঘ ৩১টি র‌্যাম্প রয়েছে। র‌্যাম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিমি।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ