সোমবার, জুন ২৪, ২০২৪
spot_img

কুমিল্লা কিসের জন্য বিখ্যাত । Comilla kiser jonno bikkhato

কুমিল্লা কিসের জন্য বিখ্যাত

বাংলাদেশে এখন পর্যন্ত ৬৪ টি জেলা রয়েছে। এই ৬৪ টি জেলার মধ্যে কুমিল্লা জেলা একটি অন্যতম জেলা। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের একটি জেলা। আমাদের অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে, কুমিল্লা জেলা কিসের জন্য বিখ্যাত? 

 

 

কুমিল্লা কিসের জন্য বিখ্যাত । Comilla kiser jonno bikkhato

 

 
তাই আজকে আপনাদের সাথে আলোচনা করবো কুমিল্লা কিসের জন্য বিখ্যাত । আসা করি আমাদের আর্টিকেল আপনাদের ভালো লাগবে। 

কুমিল্লা কিসের জন্য বিখ্যাত

কুমিল্লা জেলা তাদের ঐতিহ্যবাহী রসমালাই ও খাদিশিল্পর জন্য বিখ্যাত। 
 
কুমিল্লা কিসের জন্য বিখ্যাত । Comilla kiser jonno bikkhato
 

কুমিল্লার রসমালাই

বাংলাদেশের রসমালাইয়ের নাম শুনলেই কুমিল্লার রসমালাই এর কথা মনে পড়ে যায়। এইক্ষেত্রে কুমিল্লার মাতৃভান্ডারের রসমালাই বিখ্যাত। ১৯০০ সালের দিকে তৎকালীন কুমিল্লায় রসমালাই বানানো শুরু হয়। তারপর ১৯৩০ সালের দিকে এর নামকরণ করা হয় কুমিল্লার মাতৃভান্ডার। পরে এই মাতৃভান্ডারের রসমালাইয়ের স্বাদ ও খুবই সুস্বাদু জন্য এই রসমালাই বিখ্যাত ও পরিচিতি লাভ করে। যা বর্তমানে বাংলাদেশ সহ ও বিশ্বের অন্য অন্য কিছু দেশে এই কুমিল্লার বিখ্যাত মাতৃভান্ডারের রসমালাই শীর্ষ অবস্থানে আছে।
 
কুমিল্লার রসমালাই

 

কুমিল্লার খাদিশিল্প

প্রাচীন কাল থেকেই কুমিল্লার খাদিশিল্প বিখ্যাত ছিল সারা বাংলা জুরে। কুমিল্লার খাদি শিল্পের তৈরি কাপড় দেশ ও বিদেশে খুবই পরিচিতি লাভ ও জনপ্রিয় হয়েছে। ১৯২১ সালে মহাত্মা গান্ধী কর্তৃক ডাকা ব্রিটিশ বিরোধী আন্দোলনের সময় এই কাপড়ের জনপ্রিয়তা বৃদ্ধি পায়। “দেশীয় পণ্য গ্রহণ করুন এবং বিদেশী পণ্য প্রত্যাখ্যান করুন” স্লোগানের ভিত্তিতে খাদি শিল্পের উদ্ভব ও প্রসার ঘটে। 
 
বর্তমানে কুমিল্লার চান্দিনা, মুরাদনগর ও দেবিদ্বারে প্রচুর তাঁতশিল্প রয়েছে। এই সমস্ত অঞ্চলের তাঁতিরা এই স্বনামধন্য শিল্পটিকে ধরে রাখতে কঠোর পরিশ্রম ও এর জন্য দিনরাত কাজ করছেন। কিন্তু আধুনিক প্রযুক্তির আগমনে টিকে থাকা কঠিন হয়ে পড়ছে। কারণ বর্তমানে বিভিন্ন ধরনের কাপড় ও শিল্প কারখানা ভিত্তিক কাপড় জাত হচ্ছে। তাই বর্তমানে এই ঐতিহ্যবাহী ক্ষতির মুখে। 
 
কুমিল্লার খাদিশিল্প

কুমিল্লার দর্শনীয় স্থান

কুমিল্লায়র দর্শনীয় স্থান অনেক করেছে। কুমিল্লার দর্শনীয় স্থান গুলো মধ্যে অন্যতম স্থান গুলোর নাম নিচে লিখা হলোঃ

 

কুমিল্লা কিসের জন্য বিখ্যাত । কুমিল্লার দর্শনীয় স্থান
কুমিল্লা শালবন বিহার

 

 
কুমিল্লার শালবন বিহার– বর্তমানে শালবন বিহার কুমিল্লা জেলার ময়নামতিতে অবস্থিত। ধারণা করা হয় শালবন বিহার ৭ম শতাব্দীর শেষ থেকে ৮ম শতাব্দীর প্রথমার্ধ পর্যন্ত দেববংশের চতুর্থ রাজা শ্রীববদেব তৈরি করেছিলেন বলে মনে করা হয়। বর্তমানে যা প্রত্নতাত্ত্বিক অঞ্চল হিসেবে অন্যতম। 
 
কুমিল্লা নব শালবন বৌদ্ধ বিহার-
কুমিল্লা কিসের জন্য বিখ্যাত । কুমিল্লার দর্শনীয় স্থান
কুমিল্লা নব শালবন বৌদ্ধ বিহার

 

এছাড়া এখানে নব শালবন বৌদ্ধ বিহার রয়েছে। যা একটি দর্শনীয় স্থান ও বৌদ্ধ বিহার
 
ময়নামতি জাদুঘর-

 

কুমিল্লা কিসের জন্য বিখ্যাত । কুমিল্লার দর্শনীয় স্থান
কুমিল্লার ময়নামতি জাদুঘর

 

এছাড়া ও এখানে ময়নামতি জাদুঘর কুমিল্লার দর্শনীয় একটি স্থান। এখানে প্রত্নতাত্ত্বিক ও বিভিন্ন ঐতিহাসিক জিনিসপত্র দর্শন করা যায়। 
 
আজকে আপনাদের সাথে এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি কুমিল্লা কিসের জন্য বিখ্যাত । আসা করি আমাদের আজকের আর্টিকেল খুবই ভালো লেগেছে ও আপনাদের কিছুটা হলেও উপকারে এসেছে। আমাদের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ