রবিবার, জুন ২৩, ২০২৪
spot_img

সুনামগঞ্জ জেলা কিসের জন্য বিখ্যাত । Sunamganj Jela Kiser Jonno Bikkhato

সুনামগঞ্জ জেলা কিসের জন্য বিখ্যাত

সুনামগঞ্জ বাংলাদেশের সিলেট বিভাগের অবস্থিত একটি এ ক্যাটাগরির প্রশাসনিক এলাকা। এটি বাংলাদেশের উত্তর পূর্ব দিকে অবস্থিত দেশের প্রখ্যাত একটি জেলা।

 

অষ্টম শতকের আগে সুনামগঞ্জ কামরূপ অঞ্চলের সাথে যুক্ত থাকলেও পরবর্তী শাসকদের প্রভাবে এটি কামরূপ থেকে সম্পূর্ণ আলাদা হয়ে যায়। দৃষ্টিনন্দন অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য ও পাহাড় পর্বতে ঘেরা সুনামগঞ্জ পর্যটকদের প্রতিনিয়তই আকর্ষণ করে। ব্যস্ত নগর জীবন থেকে মুক্তি পেতে অনেকেই ছুটে আসেন সুনামগঞ্জে। 

 

সুনামগঞ্জ জেলা কিসের জন্য বিখ্যাত । Sunamganj Jela Kiser Jonno Bikkhato

 

আজকে আর্টিকেলে আমরা আলোচনা করবো, সুনামগঞ্জ জেলা কিসের জন্য বিখ্যাত এবং  সুনামগঞ্জ জেলা সম্পর্কে বিস্তারিত তথ্য। যা আসা করি আপনাদের উপকারে আসবে।

সুনামগঞ্জ জেলার নামকরণ ও ইতিহাস

 

সুনামগঞ্জ জেলার নামকরণ ও ইতিহাস

 

ঠিক কোন সময়টা এই জনপদের উৎপত্তি হয়েছিল সেটি বলা মুশকিল। তবে ধারণা করা হয়ে থাকে পূর্বে সুনামগঞ্জ তৎকালীন কামরূপ পর্যন্ত বিস্তৃত ছিল। পরবর্তীতে বিভিন্ন শাসকগোষ্ঠী বিশেষ করে মুসলিম শাসনের প্রভাবে এটি কামরূপ থেকে সরাসরি বিচ্ছিন্ন হয়ে যায়। ১৭ শতাব্দীর দিকে সোনাম উদ্দিন নামের একজন মোগল সিপাহির অবিস্মরণীয় বীরত্বের জন্য তৎকালীন মোগল সম্রাট জাহাঙ্গীর অত্র সুনামগঞ্জ তাকে উপহার হিসেবে দেন। 

 

পরবর্তীতে তার নাম অনুসারে এই জায়গার নামকরণ করা হয় সুনামগঞ্জ। 

 

সুনামগঞ্জ জেলা কিসের জন্য বিখ্যাত

 
আমাদের বাংলাদেশের সুনামগঞ্জ জেলা দেশ জুড়ে লোক সংগীত,দেশবন্ধুর মিষ্টি এবং পাথর শিল্পর এর জন্য সুনামগঞ্জ বিখ্যাত। এছাড়াও সুনামগঞ্জ জেলা বিখ্যাত খাবার, সুনামগঞ্জ জেলার দর্শনীয় স্থান এবং এই জেলার বিখ্যাত ব্যক্তিবর্গদের জন্য এই জেলা দেশ জুড়ে বিখ্যাত।

সুনামগঞ্জ জেলার বিখ্যাত খাবার

 

সুনামগঞ্জ জেলার বিখ্যাত খাবার

 

 

প্রাকৃতিক সৌন্দর্য এবং দৃষ্টিনন্দন পরিবেশের কারণে সুনামগঞ্জ বেশ সুনাম অর্জন করলেও সুনামগঞ্জের মানুষ মোটেও ভোজন রসিক নয়। 

 

যদিও সুনামগঞ্জে রয়েছে দেশবন্ধুর মিষ্টি দোকান। এটি মূলত সুনামগঞ্জের অন্যতম একটি রেস্তোরা যেখানে সুলভ মূল্যে রংবেরঙের মিষ্টি বিক্রি করা হয়। পর্যটকরা এখানে এসে প্রায় সময় তাদের মিষ্টান্ন খোরাক পূর্ণ করেন। 

 

মাত্র কয়েক বর্গফুট জায়গার উপর গড়ে ওঠা এই মিষ্টির দোকানটি মোটামুটি সমগ্র সিলেট বিভাগের বিখ্যাত। 

সুনামগঞ্জ জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ

 

সুনামগঞ্জ জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ

 

 

সুনামগঞ্জ জেলা কিসের জন্য বিখ্যাত তার অন্যতম একটি সুযোগ হলো সুনামগঞ্জ জেলায় জন্মগ্রহণকারী দেশবরেণ্য সব ব্যক্তিবর্গ। যেমন:

 

শাহ আব্দুল করিম

 

বাউল সম্রাট খেতাবপ্রাপ্ত শাহ আব্দুল করিম বাংলা বাউল সংগীতের এক অনন্য ব্যক্তিত্ব যিনি বাউল সঙ্গীতকে সমগ্র পৃথিবীবাসীর কাছে একটি ব্র্যান্ড হিসেবে উপস্থাপন করেছেন। 

 

শাহ আব্দুল করিম ১৯১৫ সালে সুনামগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। 

 

রামনাথ দত্ত:

 

রামনাথ দত্ত বাংলাদেশের একজন খ্যাতিমান গীতিকার যিনি সুনামগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেছিলেন। 

 

তিনি বাংলাদেশে এক ভিন্ন ধারার সংগীত প্রবর্তন করেন। 

 

হাসন রাজা:

 

বাংলা ভাষার আধ্যাত্মিক সংগীতের এক অন্য রূপকার হাসান রাজা। 

জীবনের প্রথম অংশ ভোগ বিলাসিতায় কাটালেও পরবর্তীতে তিনি জীবনের প্রকৃত অর্থ উপলব্ধি করতে পারেন এবং খুবই সাদামাটা জীবন যাপন করতে শুরু করেন। তার পাশাপাশি নিজের ভেতর অন্তর্নিহিত আধ্যাত্মিকতার মাধ্যমে রচনা করতে শুরু করেন বিভিন্ন মরমী সঙ্গীত। 

 

বর্তমান যুগে এসেও তার সংগীত প্রত্যেকটি প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয়। যদিও দুঃখের বিষয় এই যে সংগীত গুলো বর্তমানে বিকৃত করে উপস্থাপন করা হয়েছে। যার ফলে মরমে সাধক হাসন রাজার মর্যাদা খর্ব করা হয়েছে বলে মনে করেন অনেক সংগীত প্রেমী মানুষ। 

 

কর্নেল মোহাম্মদ আতাউল গণি ওসমানী

 

বাংলাদেশের  মহান মুক্তিযুদ্ধের রক্তক্ষয়ী সংগ্রামের কর্নেল মোঃ আতাউল গনি ওসমানীর ভূমিকা অনস্বীকার্য। তিনি ১৯১৮ সালের পয়লা সেপ্টেম্বর সুনামগঞ্জের জন্মগ্রহণ করেন। 

 

মুক্তিযুদ্ধ চলাকালীন সময় তিনি মুজিবনগর সরকারের সেনাবাহিনীর প্রধান হিসেবে বীরত্বের সাথে যুদ্ধ পরিচালনা করেন। 

 

পরবর্তীতে আশির দশকের স্বৈরাচারী শাসকদের রক্তচক্ষুকে তোয়াক্কা না করে তিনি আওয়ামী লীগকে নেতৃত্ব দেন। 

১৯৮৩ সালে তিনি যুক্তরাজ্যের লন্ডনে মৃত্যুবরণ করেন। 

 

নুরুল ইসলাম নাহিদ

 

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম বিশিষ্ট রাজনীতিবিদ এবং সাবেক সফল শিক্ষা মন্ত্রী। তিনি নবম ও দশম জাতীয় সংসদে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

 

বর্তমানে তিনি জাতীয় সংসদের একজন মাননীয় সংসদ সদস্য। 

 

তিনি ১৯৪৫ সালের ৫ই জুলাই সুনামগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। 

সুনামগঞ্জ জেলার দর্শনীয় স্থান

 

সুনামগঞ্জ জেলার দর্শনীয় স্থান

 

 

সুনামগঞ্জ জেলার দর্শনীয় স্থান গুলোর মধ্যে অন্যতম হলো:

 

লালঘাট ঝরনা

 

সমান্তরাল ভূমির উপর দিয়ে বয়ে গেছে একটি নদী, খানিক দুরে গেলি চোখে মিলবে ঝরনার দেখা। অসাধারণ সৌন্দর্যমন্ডিত পাহাড় দ্বারা ঘেরা লালঘাট ঝরনা সত্যিই খুব দৃষ্টিনন্দন। 

 

টাঙ্গুয়ার হাওর

 

টাঙ্গুয়ার হাওর বাংলাদেশের সবচেয়ে বড় জলাশয়। চারিদিকে রয়েছে নীল এবং সবুজ পাহাড়। টাঙ্গুয়ার হাওড়ে এলে মনে হবে যেন বাংলাদেশ নয় চলে এসেছি নৈসর্গিক সৌন্দর্যমন্ডিত কোন এক অজানা পৃথিবীতে। 

 


হাসন রাজার জাদুঘর

 

হাসন রাজার ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র নিয়ে সাজানো হয়েছে একটি সংগ্রহশালা যার নামকরণ করা হয়েছে হাসন রাজার জাদুঘর। 

 

সুনামগঞ্জ জেলা শহর থেকে প্রায় 13 কিলোমিটার দূরে অবস্থিত এ জাদুঘরে হাসন রাজার তৈরী বিভিন্ন আসবাবপত্র এবং স্মৃতিবিজড়িত বেশ কয়েকটি বস্তু রয়ে গেছে। 

 

সুনামগঞ্জ এসে  যদি আপনি হাসান রাজা জাদুঘর ভ্রমন করে না যান, তাহলে আপনার ভ্রমণ অপূর্ণ রয়ে যাবে। 

 

শিমুল গাছের বাগান

 

সুনামগঞ্জ জেলায় কৃত্রিমভাবে গড়ে উঠেছে একটি শিমুল গাছের বাগান। প্রায় ২০০ বিঘা জমির উপর গড়ে ওঠে উঠেছে দৃষ্টিনন্দন এই কৃত্রিম সৌন্দর্য। 

 

সারি সারি দাঁড়িয়ে থাকা শিমুল গাছ দেখতে অসাধারণ লাগে। যদিও শীতের সময় শিমুল গাছের পাতা ঝরে যায়, তবুও শুকনো পাতার মর্মরে শব্দ সকলকে মুগ্ধ করে দেয়। 

 

বসন্ত এলে শিমুল বাগান উৎসবের আমেজে মেতে ওঠে। 

 

আমাদের আজকের আর্টিকেল এর মূল প্রতিপাদ্য বিষয় ছিল  সুনামগঞ্জ জেলা কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে। যদিও একটি আর্টিকেলের মাধ্যমে সমগ্র সুনামগঞ্জের সুনাম ব্যাখ্যা করা সম্ভব নয়। দৃষ্টিনন্দন অপরূপ বাংলাদেশ আবিষ্কার করতে হলে আপনাকে একবার হলেও ঘুরে আসতে হবে প্রিয় সুনামগঞ্জে জেলাতে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ