রবিবার, জুন ২৩, ২০২৪
spot_img

কক্সবাজার কিসের জন্য বিখ্যাত

কক্সবাজার কিসের জন্য বিখ্যাত

কক্সবাজার কিসের জন্য বিখ্যাত? বলার অপেক্ষা রাখেনা কক্সবাজার বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত এবং অন্যতম একটি পর্যটন কেন্দ্র । তবে শুরুতে বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত হওয়ার কারণেই কক্সবাজার বিখ্যাত ? আজকের আর্টিকেলে আমরা বিস্তারিত ভাবে আলোচনা করবো- কক্সবাজার কিসের জন্য বিখ্যাত, কক্সবাজারের বিশেষ কিছু খাবার, কক্সবাজার জেলার ইতিহাস এবং কক্সবাজার জেলার বিশেষ ব্যক্তিত্ব সম্পর্কে ! আসা করি আপনাদের উপকার আসবে।

 

কক্সবাজার কিসের জন্য বিখ্যাত । Cox Bazar Kiser Jonno Bikkhato
কক্সবাজার কিসের জন্য বিখ্যাত

কক্সবাজার জেলার সম্পর্কে কিছু তথ্য

কক্সবাজার জেলার সম্পর্কে কিছু তথ্য

 

কক্সবাজার জেলা বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের অবস্থিত চট্টগ্রাম বিভাগের অন্তর্গত একটি প্রশাসনিক এলাকা । কক্সবাজারের সর্ব মোট আয়তন  ২৪৯১.৮৬ বর্গ কিলোমিটার।

 

সর্বশেষ আদমশুমারি মোতাবেক কক্সবাজারের মোট জনসংখ্যা ২২,৮৯,৯৯০ জন। এর মধ্যে পুরুষ ১১,৯৭,০৭৮ জন এবং মহিলা ১০,৯২,৯১২ জন। এখানে প্রায় প্রতি বর্গ কিলোমিটারে এক হাজার জন মানুষ বসবাস করে । তাদের মধ্যে ৯৩% মুসলমান ধর্মালম্বী।

 

কক্সবাজার জেলায় অবস্থিত পৃথিবীর সবচেয়ে বড় সমুদ্র সৈকত । যেটির নামকরণ করা হয় কক্সবাজার সমুদ্র সৈকত । বর্তমানে কক্সবাজার জেলা পুরো বিশ্ববাসীর কাছে এই বৃহৎ সৈকতের কারনে বিখ্যাত । 

কক্সবাজার জেলার ইতিহাস

কক্সবাজার জেলার ইতিহাস

 

1857 খ্রিস্টাব্দে কক্সবাজার কে সর্বপ্রথম একটি থানায় পরিণত করা হয় । যেটি নামকরণ করা হয়েছিল কক্সবাজার থানা। পরবর্তীতে 1959 সালে এটিকে টাউন কমিউনিটি তে পরিণত করা হয়। টাউন কমিউনিটি অনেকের কাছে একটি অপরিচিত শব্দগুলো মনে হতে পারে তবে এটি কিছুটা জেলার প্রতিরূপ । 

 

পরবর্তীতে বাংলাদেশে স্বাধীনতা  অর্জন করে 1972 সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টাউন কমিটি প্রথা বিলুপ্ত করে দেন । এবং পরবর্তীতে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কর্মসূচির মাধ্যমে প্রথমে কক্সবাজারকে থানায় পরিণত করা হয় ।পরবর্তীতে এটিকে  1984 সালে  একটি জেলায় রূপান্তর করা হয়।

কক্সবাজার জেলার আদি নাম ছিল পালংকি। আবার অনেকে এটিকে প্যানোয়া নামে ডাকত । যার অর্থ ছিল হলুদ ফুল । 1793 খ্রিস্টাব্দে ক্যাপ্টেন হিরাম কক্স নামের একজন ইংরেজ অফিসার এখানে একটি বাজার স্থাপন করেছিলেন যার নাম দেয়া হয়েছিল কক্সবাজার । পরবর্তীতে এটি কক্সবাজার নামে বেশি সুখ্যাতি অর্জন করে । 

কক্সবাজার দর্শনীয় স্থান

কক্সবাজার দর্শনীয় স্থান

 

যারা সচরাচর প্রশ্ন করে থাকেন কক্সবাজার জেলা কিসের জন্য বিখ্যাত,তারা নিশ্চয়ই এই বিষয়ে অবগত রয়েছেন যে কক্সবাজারে দর্শনীয় স্থানের কোন অভাব নেই । 

কক্সবাজার সমুদ্র সৈকত 

কক্সবাজার সমুদ্র সৈকত সম্পর্কে যদি কোন মানুষ অবগত না থাকে তাহলে তাকে বাঙালি হিসেবে বিবেচনা করা কষ্টকর । এটি বিশ্বদরবারে বাংলাদেশের একটি গর্বের প্রতীক । প্রতিবছর দেশ-বিদেশ থেকে আনুমানিক 50 লক্ষ মানুষ এই জায়গায় ভ্রমণ করতে আসেন।

সেন্ট মার্টিন 

সেন্টমার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এবং এটি ব্যতীত বাংলাদেশের অন্য কোনো প্রবাল দ্বীপ নেই। কক্সবাজার জেলা থেকে 120 কিলোমিটার চলে মাত্র 17 বর্গকিলোমিটার জায়গার উপর প্রাকৃতিক ভাবে গড়ে উঠেছে প্রকৃতির এই অপরূপ সৃষ্টি সেন্ট মার্টিন ।  এটি সাধারণ মানুষের কাছে নারিকেল জিঞ্জিরা নামে পরিচিত । অবারিত খোলা নীল আকাশ এবং সারি সারি নারকেল গাছ সেন্টমার্টিনের মূল আকর্ষণ। 

মহেশখালী

আজ থেকে প্রায় 200 বছর আগের মহেশ্বর নামের একজন বৌদ্ধ রাজার নাম অনুসারে এই এলাকার নামকরণ করা হয়েছিল মহেশখালী । এটি কক্সবাজার থেকে 12 কিলোমিটার দূরে অবস্থিত। ধারণা করা হয় ষোল শতকের দিকে প্রচন্ড ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাস এর ফলে এটি মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং নতুন একটি হিসেবে গড়ে ওঠে । 

 

এই দ্বীপের নাম অনুসারে উক্ত উপজেলার নামকরণ করা হয়েছে মহেশখালী । এটি বাদেও এই উপজেলায় সোনাদিয়া,মাতারবাড়ি ও ধলঘাটা নামের তিনটি ছোট ছোট দ্বীপপুর । 

হিমছড়ি 

আপনি যদি কক্সবাজার ভ্রমণ করে হিমছড়ি ভ্রমন না করেন  তাহলে আপনার কক্সবাজার ভ্রমণ অপূর্ণ থেকে  যাবে। এটি কক্সবাজার থেকে মাত্র বারো কিলোমিটার দূরে অবস্থিত । এখানে রয়েছে শীতল পানির ঝর্ণা, বিস্তীর্ণ সমুদ্র দেখার সুযোগ এবং মেরিন ড্রাইভ রোড ! 

 

কক্সবাজার জেলা কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে তো জানা হলো ! এখন জেনে নেওয়া যাক, কক্সবাজার জেলার বিখ্যাত ব্যক্তি বর্গ সম্পর্ক ! 

কক্সবাজারের বিখ্যাত ব্যক্তি বর্গ

  • মহরম হযরত নুরুল হক শাহ রহমাতুল্লাহ আলাইহি 

  • জনাব ওসমান সরোয়ার আলম চৌধুরী-বিশিষ্ট রাজনীতিবিদ। 

  • মহরম হযরত আলাউদ্দিন শাহ রহমাতুল্লাহ আলাইহি-আধ্যাত্মিক ব্যক্তিত্ব। 

  • জনাব কামাল হোসেন চৌধুরী- বীর মুক্তিযোদ্ধা

  • মরহুম ওস্তাদ আবু বক্কর -সাংস্কৃতিক ব্যক্তিত্ব। 

  • জনাব সমরজিৎ রায়-বিখ্যাত সঙ্গীত শিল্পী

  • কবি মুহাম্মদ নুরুল হুদা-বিখ্যাত কবি এবং লেখক 

  • জনাব সুনীল কৃষ্ণ দে-বিশিষ্ট ক্রীড়াবিদ।

কক্সবাজার জেলার বিখ্যাত খাবার দাবার

কক্সবাজার জেলার বিখ্যাত খাবার

 

উপকূলীয় অঞ্চল হয় কক্সবাজারের ভূমি অত্যন্ত লবণাক্ত। এখানে টিয়াটুই নামের একটি সবজি উৎপাদিত হয় । যেটি শুধু কক্সবাজার বাসের কাছেই নয় বরং সমগ্র বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয় একটি খাবার তবে দুর্ভাগব বটে। 

 

এটি মূলত পাহাড়ি এলাকায় এবং পলি ও দোয়াশ মাটিতে বেশি চাষ হয়ে থাকেন ।

 

এছাড়াও কক্সবাজারের রেস্টুরেন্ট গুলোতে বাহারের রকমের ভর্তা দ্বারা খাবার পরিবেশন করা হয়ে থাকে। 

 

সমুদ্র উপকূলের অঞ্চল হওয়ার কারণে কক্সবাজারের প্রচুর পরিমাণে সামুদ্রিক মাছ পাওয়া যায়। 

 

এছাড়া বিভিন্ন সামুদ্রিক মাছ ও চিংড়ি মাছের শুটকির সাথে শিমের বিচি দিয়ে একটি তরকারি রান্না করা হয় যেটি অত্যন্ত সুস্বাদু ।

 

কক্সবাজারের লোকজন তাদের খাবার দাবারের প্রচুর পরিমাণে নারকেল ব্যবহার করে। এছাড়াও শুটকিকে তারা মসলা হিসেবে ব্যবহার করে থাকে। নারিকেল প্রতুল হওয়ার কারণে এখানকার মানুষ নারকেলের নাড়ু তৈরি করতে পছন্দ করে । প্রতিবছর শীতের সময় নারকেলের নাড়ু তৈরি করার ধুম রেখে যায়। 

 

কাকড়া এখানে অনেক জনপ্রিয় একটি খাবার। কাকড়া ফ্রাই এখনকার অন্যতম একটি জনপ্রিয় স্ট্রিট খাবার ।

 

আসা করি আজকে এই আর্টিকেল থেকে ” কক্সবাজার কিসের জন্য বিখ্যাত ” তা সম্পর্কে এবং কক্সবাজার জেলা সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। আসা করি আপনাদের কাছে আর্টিকেলটি ভালো ও উপকারে আসবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ